Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

ছবি
শিরোনাম
কদম রসূল দরগাহ শরীফ, নবীগঞ্জ, নারায়ণগঞ্জ।
বিস্তারিত

উৎপত্তি

হযরতমুহাম্মদ(সাঃ)পবিত্রমিরাজেররাত্রেবোরাকেউঠবারপূর্বেআল্লাহ্‌রকুদরতেপাথরেতারপায়েরকিছুছাপঅংকিতহয়।পরবর্তীতেসাহাবিগণপদচিহ্নিতপাথরগুলোসংরক্ষণকরেন।এরমধ্যেসবচেয়েবিখ্যাতপাথরটিবর্তমানেজেরুজালেমেসংরক্ষিতআছে।এছাড়াইস্তাম্বুল,কায়রোএবংদামেস্কেঅনুরূপপাথরসংরক্ষিতআছে।[]বাংলাদেশেনবীগঞ্জছাড়াওচট্টগ্রামেআরওএকটিকদমরসুলদরগাহরয়েছে।

ইতিহাস

ষোলশতকেরশেষদিকেমাসুমখাঁকাবুলিনামেএকজনসম্ভ্রান্তরাজাছিলেন।ইনিঈসাখাঁরবন্ধুছিলেন।তিনি১৫৮০খ্রিস্টাব্দেআরববণিকদেরনিকটথেকেবহুঅর্থেরবিনিময়েএইমহামূল্যবানপাথরটিকিনেনেন।এবংএস্থানেএটিপ্রতিষ্ঠাকরেন।সুবাদারইসলামখান, শাহজাহানসহআরোঅনেকআমির-ওমরাএস্থানদর্শনকরেন।সুলতানশুজাএইদরগারজন্য৮০বিঘাজমিদানকরেন।সেসময়এখানেকীরকমইমারতছিলতাজানাযায়না।এরপরেঈসাখাঁরপ্রপৌত্রদেওয়ানমনয়ারখানএখানেএকটিইমারততৈরিকরেন।কিন্তুসেইইমারতওকালেরগর্ভেবিলিনহয়েযায়।এরঅনেকপরেতৎকালীনঢাকায়বসবাসকারীকুমিল্লাজেলারটোরাপরগনারজমিদারগোলামনবী১৭৭৭খ্রিস্টাব্দেনতুনকরেএকটিদরগাহনির্মাণকরেনএবংতাতেপবিত্রপাথরটিস্থাপনকরেন।তখন১গম্বুজবিশিষ্টএকটিইমারতছিল।এরপরেগোলামনবীরতৃতীয়পুত্রগোলামমোহাম্মাদ১৮১৪খ্রিস্টাব্দেপশ্চিমদিকেরদোতলাতোরণটিনির্মাণকরেন।

 

কদমরসুল

মাজারেরবর্ণনা

baki মূলদরগাহেরভেতরেএকটিধাতবপাত্রেগোলাপজলেপাথরটিডোবানোঅবস্থায়থাকে।পাথরটিঅবশ্যএখনআরপূর্বেরঅকাটআকৃতিতেনেই।সংরক্ষনেরসময়েপাথরটিকেটেঅনেকটাপদাকৃতিকরাহয়েছে।দরগাহেরআশেপাশেঅনেকগুলোকবরওমাজারশরীফআছে।

কদমরসুলেরসত্যতাকতখানি

অর্থডক্সমুসলিমরাএটিস্বীকারকরেননা।তাছাড়াবিভিন্নজায়গায়সংরক্ষিতপদচিহ্নগুলিবিভিন্নআকারের।যেখানেএকজনমানুষেরপায়েরছাপএকইহওয়ারকথা।[]কদমরসুলপ্রচলিতঅর্থেখন্ডেরউপরেনবীকরিমহযরতমুহাম্মাদ(সঃ)এরপায়েরছাপ, তবেএইকদমরসুলধারণারউৎপত্তিমূলতভারতীয়উপমহাদেশ।নাসিরুদ্দিনহোসেনশাহগৌড়েপ্রথমকদমরসুলওসংলগ্নস্থাপত্যকাঠামোনির্মানকরলেওএরব্যাপকজনপ্রিয়তাদেখাযায়মুঘলআমলে।সমগ্রভারতবর্ষেকদমরসুলেরসংখ্যা১৪টি।বাংলাদেশেরনারায়নগঞ্জেশীতলক্ষ্যানদীরতীরেআরএকটামজমপুরগ্রামে, চট্টগ্রামেদুইটাকদমরসুলআছে।কদমরসুলকেহযরতমুহাম্মদেরপায়েরছাপহিসাবেদাবীকরাহলেওমূলইসলামধর্মেএরকোনস্বীকৃতিকিন্তুনেই।এইকারণেইসলামধর্মেরউৎপত্তিস্থালমধ্যপ্রাচ্যেএধরণেরকোননিদর্শনসংরক্ষিতহয়নিএবংধর্মীয়ভাবেওচর্চিতহয়না।প্রশ্নজাগেতাহলেকেনকিভাবেএবংকিপ্রয়োজনেএইকদমরসুলেরউৎপত্তিহলো, তাওশুধুভারতবর্ষে, যেখানেইসলামধর্মপ্রচারপেয়েছেনবীকরিমএরপরলোকগমনেরকয়েকশবছরপরে? ভারতীয়উপমহাদেশেইসলামধর্মেরআগমনশুরুহয়প্রথমেবনিকদেরসাথেআসাসুফীসাধকদেরমাধ্যমে, পরেআফগান, তুর্কী, পার্সীয়আরমুঘলশাসকদেরনেতৃত্বআরকর্তিত্বে।আমরাজানিভারতেরধর্মীয়সংস্কৃতিরপ্রাণজুড়েরয়েছেমূর্তিবাবস্তুগতপুজিতনিদর্শন।পাহাড়, নদী, গাছ, সাপইত্যাদিরবস্তুগতওমানবআকৃতিতেপুজারচর্চাররীতিপ্রচলিতছিলভারতবর্ষেবহুআদিকালথেকে।প্রাতিষ্ঠানিকধর্মমতজৈনওবৌদ্ধধর্মেরউৎপত্তিভারতেপ্রায়সমসাময়িকসময়ে।বৌদ্ধধর্মেরপ্রারম্ভিকযুগেএখানেমূর্তিভিত্তিককোনধর্মীয়আচারছিলনা, কেবলবৌদ্ধদর্শনচর্চাআরনির্বানলাভইদিলঅনুসারীদেরপ্রধানব্রত।তবেগৌতমবুদ্ধেরমহাপ্রায়নেরপরেবেশিদিনআরএইভাবগতচর্চাপ্রচলিতথাকেনি, সেইমূর্তিরূপেরউপসানাশুরুহয়েযায়।যারইএকটাপর্যায়ে"বুদ্ধেরপদচিন্থের" উপাসনাশুরুহয়।বৌদ্ধউপকথাঅনুযায়ীগৌতমবুদ্ধতারজীবদ্দশায়শ্রীলংকায়ভ্রমনেরসময়ে"শ্রীপদ" নামেরএকটাপাহাড়েতাঁরপায়েরছাপরেখেগিয়েছিলেন।যদিওহিন্দুধর্মাবলম্বীগনএইপায়েরছাপকেশিবেরআরমুসলিমরাবিশ্বাসকরেএটাহযরতআদম(আঃ)এর।পবিত্রআরাধ্যহিসাবেপদচিন্থেরউপাসনাএইরীতিউপমহাদেশেপ্রচলনছিলবহুযুগআগেথেকেই।পরবর্তিকালেহিন্দুধর্মেওতাসংক্রমিতহয়, যেকারণেলক্ষীরপা, বাবিষ্ণুপদেরউপসনা, ওএকেঘিরেঅনেকমন্দিরওগড়েউঠতেদেখাযায়।পরবর্তীতেসনাতনওবুদ্ধঅনুসারীরাইসলামেরপ্রতিঅনুরক্তহন।যদিওইসলামেরপ্রাত্যহিককরনীয়হলোনামাজ, সমগ্রইসলামধর্মেমূর্তিরকোনস্থাননেই, এটাশেরক।কিন্তুএধরনেরধর্মীয়চর্চাএইএলাকারমানুষেরদীর্ঘদিনেরমনছবিতেযেমূর্তিউপাসনারঅভ্যস্ততাছিলসেটাহয়তোপূরনকরতেপারছিলনা, সেইপ্রেক্ষিতেইহয়তোএকসময়েভারতবর্ষেরকদমরসুলেরউদ্ভবহয়।মনোবাসনাপূরণকরতেমানুষজনএইকদমরসুলেবিভিন্নমানতরাখতেশুরুকরে।